আজ সোমবার, ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বেতন বৃদ্ধির দাবিতে গার্মেন্ট টিইউসি’র পদযাত্রা

গার্মেন্ট টিইউসি’র পদযাত্রা

বেতন বৃদ্ধির দাবিতে গার্মেন্ট টিইউসি’র পদযাত্রাগার্মেন্ট টিইউসি’র পদযাত্রা

সংবাদচর্চা ডটকম:নারায়নগঞ্জে  গার্মেন্ট শ্রমিকদের নূন্যতম মূল মজুরি ১০ হাজার ও মোট মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণ এবং সোয়েটার ও গার্মেন্টের পিস রেট সহ সকল শ্রমিকের একই হারে মজুরি বৃদ্ধির দাবীতে গার্মেন্ট টিইউসি’  শিল্পাঞ্চলে কেন্দ্র ঘোষিত পদযাত্রা কর্মসূচীর অংশ হিসেবে শুক্রবার (২৩ মার্চ) বিকেলে ফতুল্লার শিবু মার্কেট থেকে ইসদাইর টাগার পাড় পর্যন্ত পদযাত্রা কর্মসূচী অনুষ্ঠিত হয়।

পথযাত্রা পূর্বে শিবু মার্কেট রাণীমা প্লাজার সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রিয় কমিটির সভাপতি এড. মন্টু ঘোষ, কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সহ-সভাপতি আব্দুস সালাম বাবুল, রুপগঞ্জ অঞ্চলের নেতা কাজী মোতাহার হোসেন, বিসিক অঞ্চলের নেতা হারুন অর রশিদ রানা, ফতুল্লা আঞ্চলিক কমিটির নেতা মোস্তাকিম, হাজীগঞ্জ আঞ্চলিক কমিটির নেতা রাজু, ও নারী নেত্রী মৈত্রী ঘোষ প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন- সরকারি প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাদের বেতন দ্বিগুণ বৃদ্ধি করা হয়েছে অথচ দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি গার্মেন্ট শিল্প শ্রমিকদের মজুরি বৃদ্ধি করা হচ্ছে না। বর্তমান সরকার শ্রমিকদের ন্যায়সঙ্গত দাবী উপেক্ষা করে মালিক গোষ্ঠীর স্বার্থকে উর্ধ্বে তুলে রেখেছে।
বাজারে চালসহ নিত্য প্রয়োজনিয় জিনিসের মূল্য বৃদ্ধি, বাড়ি ভাড়া, গাড়ি ভাড়া বৃদ্ধির ফলে জন-জীবনের ব্যায় বেড়ে যাওয়ায় শ্রমিকরা আজ দিশেহারা।

দৈনিক ৮ ঘণ্টার পরিবর্তে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার সহ অধিকতর পরিশ্রম করার পরও তাদের প্রাপ্ত মজুরিতে আধ পেটা করে দুই বেলা ডাল ভাত খেয়ে বেঁচে থাকার কোন উপায় নেই।

নেতৃবৃন্দরা আরো বলেন- দুই বছরেরও বেশি সময় ধরে মজুরি বৃদ্ধির দাবীতে শ্রমিকরা আন্দোলন করে আসছে। ২০১৬ সালে সাভার আশুলিয়ার শ্রমিকরা শতঃস্ফুর্তভাবে রাজপথে নেমেছিল সে আন্দোলন খুব বাজে ভাবে দমন করা হয়েছে।

হাজার হাজার শ্রমিককে চাকুরিচ্যুৎ করা হয়েছে শ্রমিক ও নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার করে জেল ঢুকিয়ে নির্যাতন হয়রানি করা হয়েছে।

বক্তারা বলেন- শ্রমিক ছাঁটাই-নির্যাতন, হামলা-মামলা, হয়রানি বন্ধ করে আলোচনার মাধ্যমে শিল্প বিরোধ নিষ্পত্তি করতে হবে। শিল্পে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা সম্ভব না হলে উন্নত টেকসই শিল্প গড়ে তুলা সম্ভব হবে না।

বক্তারা আরো বলেন- শ্রমিকদের বাঁচিয়ে রাখা, শিল্পের বিকাশ ও জাতীয় অর্থনীতির স্বার্থে’ই আলোচনার মাধ্যমে মজুরি বৃদ্ধি করা প্রয়োজন অথচ শ্রমিকদের দীর্ঘ দুই বছরের অধিক সময় ধারাবাহিক আন্দোলনের পর ইতি পূর্বে নিম্নতম মজুরি বোর্ড পূর্ণ গঠন করা হয়েছে।

তাও আবার উদ্দেশ্য প্রণোদিত ভাবে বোর্ডের কার্যক্রম বিলম্বিত করা হচ্ছে। নেতৃবৃন্দ অবিলম্বে গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মূল মজুরি ১০ হাজার ও মোট মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণ এবং সোয়েটার ও গার্মেন্টের পিস রেটসহ সকল শ্রমিকের একই হারে মজুরি বৃদ্ধির দাবী জানান।

স্পন্সরেড আর্টিকেলঃ